Smart NID Status Check | স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করুন

Smart NID Status Check:

Smart nid status check
Smart Card Status Check Online.

আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন এবং এখনো Smart NID Card হাতে না পেয়ে থাকেন, তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে। কেননা আজকের আর্টিকেলে কিভাবে অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে হয় এই বিষয়টি আমি ছবিসহ আপনাদের বুঝিয়ে দিবো।

নতুন কিংবা পুরাতন সকল ভোটারদের জন্য বর্তমানে স্মার্ট আইডি কার্ড প্রযোজ্য। স্মার্ট আইডি কার্ড হাতে পাওয়ার জন্য বেশ কিছুদিন সময় লেগে যায়।

Smart NID Status চেক করার মাধ্যমে আপনি জানতে পারবেন কখন আপনার Smart NID Card সংগ্রহ করতে হবে।

আপনার স্মার্ট জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট এনআইডি কার্ড প্রস্তুত হয়েছে কিনা এটা জানার জন্য আপনাকে আজকাল আর উপজেলা কিংবা নির্বাচন কমিশন অফিসে যাওয়ার প্রয়োজন হবে না।

কেবল ঘরে বসে মোবাইল ফোন বা কম্পিউটারের মাধ্যমে অনলাইনে স্মার্ট কার্ড চেক করে নিজেই জানতে পারবেন আপনার বর্তমান স্মার্ট কার্ড স্ট্যাটাস। এতে আপনি খুব সহজেই নিজের স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে পারবেন।

জানতে পারবেন আপনার স্মার্ট আইডি প্রস্তুত হয়েছে কিনা। এছাড়াও আপনার স্মার্ট এনআইডি কার্ড কবে বা কখন হাতে পেতে পারবেন সে বিষয়েও জেনে নিতে পারবেন। কিভাবে দ্রুত স্মার্ট কার্ড পাবেন এবং স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম নিচে আমি আপনাদের দেখিয়ে দিবো।

তার আগে চলুন Smart NID Card কি এ বিষয়ে সংক্ষেপে জেনে নেওয়া যাক।

স্মার্ট কার্ড কি ? (What is Smart NID in Bangla)

সহজভাবে বলতে গেলে, প্রচলিত ভোটার আইডি কার্ডের একটি ডিজিটাল সংস্করণ হলো Smart NID Card। এতে নাগরিকের তথ্যসমূহ ডিজিটাল মাধ্যমে সংরক্ষণ করা হয়।

সাধারণ ভোটার আইডি কার্ডের যেমন কপি বা অনুলিপি তৈরি করা যায়, স্মার্ট আইডি কার্ডের সেরকম কপি বা অনুলিপি তৈরি করা যায় না। স্মার্ট আইডি কার্ড একদম ইউনিক ও নিরাপদ।

বাংলাদেশে আগামীতে নির্বাচনসমূহ Electronic Voting Machine (EVM) এর মাধ্যমে অনুষ্ঠিত হতে চলেছে। এই পদ্ধতিতে নাগরিকদের ভোট প্রদানের জন্য দরকার হবে Smart NID Card।

স্মার্ট আইডি কার্ড হলো প্লাস্টিকের তৈরি এবং এর মধ্যে সিম কার্ডের মতো দেখতে একটি মাইক্রোচিপ বসানো থাকে যা নাগরিককে শনাক্তকরণের জন্য নাম, ছবিসহ ৩২ টির মতো বায়োমেট্রিক ডাটা এবং identification তথ্য সংরক্ষণ করতে সক্ষম।

স্মার্ট কার্ডে তিনটি স্তরে সর্বমোট ২৫ ধরনের নিরাপত্তা বৈশিষ্ট্য (security feature) সংযোজন করা হয়েছে।

প্রথম স্তরের বৈশিষ্ট্যগুলো খালি চোখে দৃশ্যমান, দ্বিতীয় স্তরের নিরাপত্তা বৈশিষ্ট্যসমূহ দেখতে হবে যন্ত্রের দ্বারা এবং তৃতীয় স্তরের নিরাপত্তা বৈশিষ্ট্যসমূহ দেখার জন্য ল্যাবরেটরিতে ফরেনসিক টেস্ট এর দরকার হবে।

বর্তমানে প্রায় এক কোটি নাগরিক স্মার্ট আইডি কার্ড হাতে পেয়েছে এবং প্রায় সাত কোটি ভোটার এখনো তাদের NID Smart Card হাতে পাননি।

তাহলে স্মার্ট আইডি কার্ড কি বা কাকে বলে এই বিষয়ে আশা করি আপনারা জানতে পেরেছেন। এখন চলুন জেনে নেওয়া ইন্টারনেটের মাধ্যমে মোবাইল বা কম্পিউটারে কিভাবে smart card status check করতে হয়।

Smart NID Status Check Online | অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করুন

পুরাতন লেমিনেট করা এনআইডি কার্ডের পরিবর্তে নাগরিকদের স্মার্ট আইডি কার্ড প্রদান করা বাংলাদেশ নির্বাচন কমিশনের একটি চলমান প্রক্রিয়া।

নির্বাচন কমিশন নাগরিকদের স্মার্ট আইডি কার্ড বিতরণ করার জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। অধিকাংশ বিভাগীয় শহর এবং সিটি করপোরেশন এলাকাসমূহে নাগরিকদের ইতোমধ্যে স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান করা হয়েছে।

এছাড়া যারা ২০১৯ সালের পর নতুন ভোটার নিবন্ধিত হয়েছে তাদের সরাসরি স্মার্ট কার্ড প্রদান করা হয়েছে।

আর আপনি যদি এখনো লেমিনেটিং জাতীয় পরিচয়পত্র ব্যবহার করছেন এবং স্মার্ট আইডি কার্ড পাননি তাহলে কবে স্মার্ট কার্ড পাবেন তা স্মার্ট কার্ড চেক করার মাধ্যমে সহজেই জানতে পারবেন।

অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম

অনলাইনে দুইটি নিয়মে আপনি স্মার্ট কার্ড চেক করতে পারবেন। নিয়ম দুইটি নিচে উল্লেখ করা হয়েছে।

  • services.nidw.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে এবং
  • মোবাইলে এসএমএস (SMS) এর মাধ্যমে

Smart NID Status Check করার জন্য প্রয়োজনীয় জিনিসপত্র

যখন আপনি অনলাইনে NID Smart Card এর Status বা অবস্থা চেক করতে যাবেন, তখন আপনার অবশ্যই কিছু জিনিসপত্র বা তথ্যের দরকার হবে।

এইসব তথ্য যদি আপনার জানা থাকে তাহলে শুধুমাত্র দুই মিনিটে আপনি আপনার স্মার্ট আইডি কার্ডের অবস্থা বা Smart NID Card Status জেনে নিতে পারবেন।

যেমন –

  • জাতীয় পরিচয়পত্রের নম্বর (NID number) বা ফর্ম নম্বর (Form number) অথবা ভোটার স্লিপ নম্বর (Voter slip number)
  • নিবন্ধিত সঠিক জন্ম তারিখ (Date of birth)
  • একটি এন্ড্রয়েড মোবাইল বা কম্পিউটার
  • ইন্টারনেট ব্রাউজিং এর বিষয়ে প্রাথমিক জ্ঞান

যদি উপরে উল্লেখ করা তথ্য এবং জিনিসপত্রগুলো আপনার থাকে তাহলে আপনি নিচে দেখানো স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার প্রক্রিয়া অনুসরণ করতে পারেন।

ইন্টারনেটের মাধ্যমে কিংবা মোবাইলে SMS পাঠিয়ে স্মার্ট কার্ড চেক করা যাবে।

Services.nidw.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে Smart Card Status Check করুন

Bangladesh NID Application System বা services.nidw.gov.bd হলো Bangladesh Election Commission কর্তৃক পরিচালিত একটি ওয়েবসাইট। এটি বাংলাদেশের নাগরিকদের জাতীয় পরিচয়পত্র রিলেটেড সকল সেবা প্রদান করে থাকে।

এই ওয়েবসাইটের সাহায্যেই আমরা অনলাইনে Smart NID Card Status Check করতে পারি।

ইন্টারনেটে স্মার্ট কার্ড চেক করার জন্য আপনাকে প্রথমেই এই লিংকে প্রবেশ করতে হবে।

Check Smart Card Status Online

এরপর আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর বা ফর্ম নম্বর এবং জন্ম তারিখ ইনপুট করতে হবে।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক services.nidw.gov.bd
স্মার্ট কার্ড স্ট্যাটাস।

তারপর ছবিতে দেখানো ক্যাপচা কোডটি নিচের বক্সে টাইপ করে “সাবমিট” বাটনে ক্লিক করলে আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন।

Smart card status check
স্মার্ট কার্ড স্ট্যাটাস।

অনলাইনে Smart NID Status Check করার সম্পূর্ণ পদ্ধতি নিচে ধাপে ধাপে উল্লেখ করা হয়েছে। প্রক্রিয়াটি ভালোভাবে বোঝার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

Steps to Check Smart NID Card Online:

  • প্রথমে এই লিংকে ভিজিট করুন। https://services.nidw.gov.bd/nid-pub/card-status/ এরপর স্মার্ট কার্ড স্ট্যাটাস এর একটি ওয়েবপেজ চলে আসবে।
  • এখানে প্রথমের বক্সটিতে আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর (NID number) অথবা ফর্ম নম্বর টাইপ করুন। ফর্ম নম্বর দিলে আপনাকে এভাবে লিখতে হবে NIDFN123*****। অর্থাৎ ফর্ম নম্বরের সামনে NIDFN যুক্ত করে দিতে হবে।
  • দ্বিতীয় বক্সে জন্ম তারিখ লিখুন। দিন, মাস এবং বছর আলাদা আলাদা করে সঠিকভাবে লিখুন।
  • এরপর ছবিতে অস্পষ্টভাবে দেখানো ক্যাপচা কোডটি নিচের বক্সটিতে লিখুন। সবশেষে সাবমিট বাটনে ক্লিক করুন। তারপর আরেকটি ওয়েবপেজ ওপেন হবে। এখানে আপনার NID Smart Card Status জানতে পারবেন।

তাহলে অনলাইনে ইন্টারনেটের সাহায্যে আপনার এনআইডি স্মার্ট কার্ডের স্ট্যাটাস কিভাবে জানবেন এ বিষয়ে আশা করি উপরে দেখানো প্রক্রিয়াটি আপনার ভালোভাবে বুঝতে পেরেছেন।

SMS এর মাধ্যমে Smart NID Status Check করুন

মোবাইলে এসএমএস এর মাধ্যমে আপনি দুইটি প্রক্রিয়ায় Smart NID Status চেক করতে পারবেন।

যেমন: NID নম্বর ব্যবহার করে SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক এবং ফর্ম নম্বর বা ভোটার স্লিপ নম্বর দিয়ে SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক।

NID নাম্বার দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম

NID নাম্বার দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস যাচাই করার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এরকমভাবে টাইপ করুন SC <space> NID <space> NID Number তারপর এই মেসেজটি 105 নাম্বারে পাঠিয়ে দিন।

তারপর ফিরতি এসএমএসের মাধ্যমে আপনার Smart NID card এর বর্তমান অবস্থা সম্পর্কে আপনাকে জানিয়ে দেওয়া হবে।

যদি এটা না বুঝে থাকেন তাহলে কিভাবে মেসেজটি লিখে ১০৫ নম্বরে সেন্ড করবেন তার ফরম্যাট নিচে উল্লেখ করা হয়েছে।

ফরম্যাট: SC <space> NID <space> NID Number

উদাহরণস্বরূপ, SC NID 1230******

ফর্ম নম্বর বা ভোটার স্লিপ নাম্বার দিয়ে SMS এর মাধ্যমে স্মার্ট আইডি কার্ড স্ট্যাটাস চেক

নতুন ভোটার নিবন্ধন করার পর আবেদনকারীকে যে ফর্ম বা স্লিপ প্রদান করা হয় সেটি ব্যবহার করে মোবাইলে এসএমএস পাঠিয়ে smart card status check করা যায়।

ভোটার স্লিপ দিয়ে স্মার্ট আইডি কার্ড চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নিচে উল্লেখিত ফরম্যাটে মেসেজ টাইপ করে বাংলাদেশ নির্বাচন কমিশনের নম্বর 105 এ পাঠিয়ে দিন।

মেসেজ ফরম্যাট: SC <space> F <space> Form Number <space> Date of Birth

উদাহরণস্বরূপে, SC F 1234****** 15-10-2000

এখানে আপনাকে ফর্ম নম্বরের সাথে জন্ম তারিখ (date of birth) দিতে হবে।

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড

দেখুন, ইন্টারনেট থেকে সরাসরি Smart Card Download করা সম্ভব নয়। কারণ আমি আগেই বলেছি স্মার্ট কার্ডে মাইক্রোচিপ যুক্ত থাকে। তাহলে স্মার্ট কার্ড অনলাইন থেকে কখনোই মোবাইল বা কম্পিউটারে ডাউনলোড করা যায় না।

এই স্মার্ট এনআইডি কার্ড নির্বাচন কমিশন কর্তৃক প্রদান করা হয়ে থাকে। তবে আপনি চাইলে services.nidw.gov.bd ওয়েবসাইট থেকে জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি ডাউনলোড করে তা প্রিন্ট এবং লেমেনেটিং করে সাধারণ জাতীয় পরিচয়পত্র হিসেবে ব্যবহার করতে পারেন।

আর ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করার জন্য আমাদের services.nidw.gov.bd ওয়েবসাইটে একটি account register করতে হয়।

কিভাবে একাউন্ট নিবন্ধন করবেন এবং মোবাইল নম্বর ও ফেস ভেরিফিকেশন সম্পন্ন করে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করবেন এর পুরো প্রক্রিয়াটি আমি আগের আর্টিকেলে আপনাদের ছবিসহ ধাপে ধাপে বুঝিয়ে দিয়েছি। আপনারা চাইলে এই আর্টিকেলটি দেখে আসতে পারেন।

স্মার্ট কার্ড হারিয়ে গেলে অথবা নষ্ট হলে Smart Card Re-issue করার আবেদন করতে হয়। অনলাইনে স্মার্ট কার্ড রি-ইস্যু করার জন্য আবেদন করা যায়। আপনি চাইলে আপনার সংশ্লিষ্ট নির্বাচন কমিশন আফিসে গিয়েও কার্ড রিইস্যু এর আবেদন করতে পারবেন।

জেনেনিন কিভাবে দ্রুত স্মার্ট কার্ড পাবেন

নতুন ভোটাররা খুব তাড়াতাড়ি তাদের Smart NID Card হাতে পেয়ে যাবেন। আপনার স্মার্ট কার্ড প্রস্তুত হয়েছে কিনা তা উপরে দেখানো প্রক্রিয়াগুলোর মাধ্যমে চেক করে দেখুন।

রিলেটেড –

Smart NID Status Check সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

স্মার্ট কার্ড কবে পাবো?

স্মার্ট কার্ড পেতে সাধারণত বেশ কিছুদিন সময় লাগে। প্রায় ১-২ বছর সময় লাগতে পারে। স্মার্ট কার্ড একটি ব্যয়বহুল প্রকল্প। এ কারণে বর্তমানে বেশিরভাগ নাগরিকদেরকেই স্মার্ট কার্ড প্রদান করা সম্ভব হচ্ছে না। তাছাড়া পুরাতন ভোটাররা স্মার্ট আইডি কার্ড পেতে চাইলে তাদের আবার বায়োমেট্রিক তথ্য প্রদান করতে হবে।

স্মার্ট কার্ড স্ট্যাটাস Complete দেখানো সত্বেও কার্ড না পেলে কি করবেন?

অনালেনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার পর Complete দেখায় তাহলে আপনার সংশ্লিষ্ট নির্বাচন কমিশন অফিস থেকে Smart NID Card সংগ্রহ করুন।

স্মার্ট কার্ডে টাকা থাকে?

দেখুন, স্মার্ট কার্ডে টাকা থাকে না। Smart NID এর মধ্যে সিমের মতো দেখতে মাইক্রোচিপ থাকে যাতে ব্যক্তির ডিজিটাল তথ্য সংরক্ষিত থাকে।

নাম্বার দিয়ে স্মার্ট আইডি কার্ড চেক করবো কিভাবে?

নাম্বার দিয়ে স্মার্ট আইডি কার্ড চেক করার জন্য প্রথমে এই লিংকে ক্লিক করতে হবে। https://services.nidw.gov.bd/nid-pub/card-status/
তারপর এনআইডি নাম্বার বা ফর্ম নম্বর ও জন্ম তারিখ দিয়ে স্মার্ট কার্ড চেক করতে হবে।

সর্বশেষ

তাহলে বন্ধুরা, কিভাবে অনলাইনে Smart NID Status Check করতে হয় এই বিষয়ে আশা করি আজকের আর্টিকেলে সম্পুর্ণ প্রসেসটি ভালোভাবে জানতে পেরেছেন।

কার্ড স্ট্যাটাস চেক করার মাধ্যমে কোথা থেকে ও কিভাবে স্মার্ট কার্ডটি সংগ্রহ করতে হবে সেই সম্পর্কে তথ্য পাবেন।

যদি স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক এর বিষয়ে আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন।

Leave a Comment

Copy link